মেনু নির্বাচন করুন

পানথুমাই

পাংথুমাই সিলেট জেলার গোয়াইনঘাট উপজেলার পশ্চিম জাফলং ইউনিয়নের একটি গ্রাম। গ্রামটি মেঘালয় পর্বত শ্রেনীর পূর্ব খাসিয়া হিলসের কোলে। ছিমছাম, ছবির মতো সুন্দর এই গ্রামটির অন্যতম আকর্ষণ হচ্ছে বিশাল ‘বড়হিল’ ঝর্ণা। যদিও ঝর্ণাটি ভৌগলিকভাবে ভারতের অন্তর্ভুক্ত কিন্তু একেবারে সামনাসামনি দাঁড়িয়েই এর উপচে পড়া সৌন্দর্য উপভোগ করা যায়। ঝর্নার নীচ থেকে বয়ে চলা পিয়াইন এর একটি শাখা নদী পশ্চিম দিকে প্রবাহমান। এই নদী ধরে আরেকটি পর্যটক গন্তব্য বিছনাকান্দি যাওইয়া যায়।

পর্যটকরা চাইলে লালাখাল ও পাংথুমাই একদিনে ভ্রমন করতে পারেন। সকাল বেলা গাড়ী নিয়ে লালাখাল পৌঁছে , নৌকা নিয়ে জিরোপয়েন্ট, চা বাগান ঘুরে রিভারকুইনে দুপুরের খাবার শেষে চলে আসতে পারেন পাংথুমাই। লালাখাল থেকে গাড়ী নিয়ে পাংথুমাই পৌঁছতে সময় লাগবে সর্বোচ্চ একঘন্টা তিরিশ মিনিট। বিকেলটা ঝর্ণার নীচে কাটিয়ে সন্ধ্যার মুখে ফিরতে পারেন শহরে। সিলেট পৌঁছতে সময় লাগবে ঘন্টা দুয়েক।

 

দূরত্ব (সিলেট জিরো পয়েন্ট থেকে)

৭০

ভ্রমণের উপযুক্ত সময়

পাংথুমাই ভ্রমনের উপযুক্ত সময় এপ্রিল থেকে মধ্য অক্টোবর।

হোটেল

নিকটতম হোটেলগুলো গোয়াইনঘাট উপজেলায় অবস্থিত। হোটেল আল মদিনা ও নান্নু মিয়ার হোটেল।

রেস্টুরেন্ট

খুব উন্নতমানের কোন রেস্টুরেন্ট আশেপাশে গড়ে উঠেনি। গোয়াইনঘাট উপজেলায় ‘মিতালী রেস্টুরেন্ট’ ও ‘পপুলার রেস্টুরেন্ট’ নামে দুটি রেস্টুরেন্ট রয়েছে। 

বিনোদন

বিনোদনের জন্য এখনও কোন স্থাপনা বা ব্যবস্থা গড়ে উঠেনি।

ব্যাংক ও এটিএম বুথ

গোয়াইনঘাট উপজেলায় সোনালী ব্যাংক ও পূবালী ব্যাংক এর শাখা রয়েছে।

হসপিটাল

গোয়াইনঘাট উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স।

থানা/পুলিশ

গোয়াইনঘাট পুলিশ স্টেশন

উপাসনালয়

পাংথুমাই ঢোকার মুখেই একটি মসজিদ ও গ্রামের ভিতরে একাধিক মসজিদ রয়েছে। 

কিভাবে যাওয়া যায়:

পাংথুমাই যেতে হলে প্রথমে আসতে হবে গোয়াইনঘাট উপজেলা সদরে। সিলেট থেকে জাফলং রোড ধরে সারীঘাট পৌঁছে হাতের বামদিকে ১৬ কিমি গেলেই গোয়াইনঘাট পয়েন্ট থেকে ডানে রাস্তা চলে গেছে উপজেলা অফিসে, বামের রাস্তা সিলেট এয়ারপোর্টের দিকে। বামের রাস্তায় ০১ কিমি গেলে গোইয়াইনঘাট কলেজ। কলেজের পাশ দিয়ে পূর্বদিকে সরু রাস্তা ধরে ১২ কিমি এর মতো এগিয়ে গেলেই পাংথুমাই গ্রাম। এর আগে মাতুরতল বাজার। গ্রামের ভেতর পর্যন্ত পাকা রাস্তা। গাড়ী থেকে নেমে হাতের বামে গেলেই দৃশ্যমান- অপূর্ব সেই জলপ্রপাত।


Share with :

Facebook Twitter