Wellcome to National Portal
মেনু নির্বাচন করুন
Main Comtent Skiped

Title
Information and Complaints Section
Details

তথ্য ও অভিযোগ শাখা জেলা প্রশাসকের কার্যালয়, সিলেট এর ৩য় তলায় ৩০৬ এ কক্ষে অবস্থিত। এ শাখায় জেলার প্রশাসকের কার্যালয়ের সকল ধরণের অভিযোগ সংক্রান্ত পত্রের সেবা প্রদান করা হয়ে থাকে। এই শাখায় ০১(এক)জন ভারপ্রাপ্ত কর্মকর্তা, ০১(এক)জন উচ্চমান সহকারী ও ০২(দুই) জন অফিস সহকারী এবং ০১(এক) জন এম,এল,এস,এস কর্মরত আছেন।


Citizen Service

১।       উর্ধ্বতন কর্তৃপক্ষ, বিভিন্ন সংস্থা বা ব্যক্তির নিকট হতে প্রাপ্ত অভিযোগের বিষয়ে উর্ধ্বতন কর্তৃপক্ষ কর্তৃক নির্দেশিত কর্মকর্তার মাধ্যমে তদন্ত পূর্বক প্রতিবেদন সংশ্লিষ্ট কর্তৃপক্ষের নিকট পরবর্তী ব্যবস্থা গ্রহণের জন্য প্রেরণ করা হয়।

২।       বিভিন্ন ব্যক্তি ও সংস্থার নিকট হতে প্রাপ্ত অভিযোগ সমূহ যেমন- বিভিন্ন সরকারী/বেসরকারী প্রতিষ্ঠান ও ব্যক্তির বিরম্নদ্বে প্রাপ্ত অভিযোগ সমূহ ঐ বিষয়ের সঙ্গে সংশ্লিষ্ট কর্মকর্তার মাধ্যমে তদন্ত করানো হয়। তদন্তকারী কর্মকর্তাকে ১৫ (পনের) দিনের মধ্যে প্রতিবেদন দাখিলের জন্য অনুরোধ করা হয়। নির্দিষ্ট সময়ের মধ্যে প্রতিবেদন পাওয়া না গেলে ভারপ্রাপ্ত কর্মকর্তার মাধ্যমে প্রথম তাগিদ ইস্যূ করা হয়। তাগিদ পত্রের জবাব পাওয়া না গেলে পূণরায় দ্বিতীয় তাগিদ পত্র ইস্যূ করা হয় এবং ০৭ (সাত) দিনের মধ্যে প্রতিবেদন প্রদানের জন্য অনুরোধ করা হয়। তৃতীয় তাগিদ অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) মহোদয়ের স্বাক্ষরে ০৩ (তিন) কার্যদিবসের মধ্যে দাখিলে  জন্য অনুরোধ করা হয়।

৩।      প্রতিবেদন সমূহ নির্ধারিত সময়ের মধ্যে সংশ্লিষ্ট কর্তৃপক্ষ অথবা এ অফিসের উর্ধ্বতন কর্তৃপক্ষের নিকট পরবর্তী ব্যবস্থা গ্রহণের নিমিত্ত প্রেরণ করা হয়।

৪। এনজিও বিষয়ক কার্যক্রম সমূহ সম্পাদনের নিমিত্ত মাসিক সমন্বয় সভার আয়োজন করা হয়। কোন কোন এনজিও সংস্থা তাদের সংস্থার কার্যক্রমের বিষয়ে চাহিত প্রত্যয়ন পত্র সংশ্লিষ্ট উপজেলা নির্বাহী অফিসারের মাধ্যমে তদন্ত করানো হয়। প্রতিবেদন প্রাপ্তি সাপেক্ষে ১৫ (পনের) দিনের মধ্যে জেলা প্রশাসক মহোদয় কর্তৃক স্বাক্ষরিত প্রত্যয়ন পত্র সরবরাহ করা হয়।     

৫।       জরুরী তথ্যের জন্য পত্র প্রেরণের পাশাপাশি টেলিফোনে সংশ্লিষ্টদের তাগিদ দেয়া হয়।

৬।      নথিপত্র ও রেজিষ্টার সমূহ যথাযথ ভাবে ব্যবহার করা হয়।


Current Project

0


Duties

১।       বিভিন্ন ব্যক্তি ও সংস্থার নিকট হতে প্রাপ্ত অভিযোগ সমূহ যেমন- বিভিন্ন সরকারী/বেসরকারী প্রতিষ্ঠান ও ব্যক্তির বিরুদ্ধে প্রাপ্ত অভিযোগ সমূহ ঐ বিষয়ের সঙ্গে সংশ্লিষ্ট কর্মকর্তার মাধ্যমে তদন্ত করানো হয়। তদন্তকারী কর্মকর্তাকে ১৫ (পনের) দিনের মধ্যে প্রতিবেদন দাখিলের জন্য অনুরোধ করা হয়। নির্দিষ্ট সময়ের মধ্যে প্রতিবেদন পাওয়া না গেলে ভারপ্রাপ্ত কর্মকর্তার মাধ্যমে প্রথম তাগিদ ইস্যূ করা হয়। তাগিদ পত্রের জবাব পাওয়া না গেলে পূণরায় দ্বিতীয় তাগিদ পত্র ইস্যূ করা হয় এবং ০৭ (সাত) দিনের মধ্যে প্রতিবেদন প্রদানের জন্য অনুরোধ করা হয়। তৃতীয় তাগিদ অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) মহোদয়ের স্বাক্ষরে ০৩ (তিন) কার্যদিবসের মধ্যে দাখিলে  জন্য অনুরোধ করা হয়।

২।      প্রতিবেদন সমূহ নির্ধারিত সময়ের মধ্যে সংশ্লিষ্ট কর্তৃপক্ষ অথবা এ অফিসের উর্ধ্বতন কর্তৃপক্ষের নিকট পরবর্তী ব্যবস্থা গ্রহণের নিমিত্ত প্রেরণ করা হয়।

৩। এনজিও বিষয়ক কার্যক্রম সমূহ সম্পাদনের নিমিত্ত মাসিক সমন্বয় সভার আয়োজন করা হয়। কোন কোন এনজিও সংস্থা তাদের সংস্থার কার্যক্রমের বিষয়ে চাহিত প্রত্যয়ন পত্র সংশ্লিষ্ট উপজেলা নির্বাহী অফিসারের মাধ্যমে তদন্ত করানো হয়। প্রতিবেদন প্রাপ্তি সাপেক্ষে ১৫(পনের) দিনের মধ্যে জেলা প্রশাসক মহোদয় কর্তৃক স্বাক্ষরিত প্রত্যয়ন পত্র সরবরাহ করা হয়।    


Contact
 জেলা প্রশাসকের কার্যালয়, সিলেট এর ১নং ভবনের ৩য় তলায় ৩০৬ এ নং কক্ষ।
Image
www.sylhet.gov.bd/dcoffice_section/8949d6a8_0758_11e7_a6c5_286ed488c766/Organogram_Information2.JPG
Acting Officer