Wellcome to National Portal
মেনু নির্বাচন করুন
Main Comtent Skiped

জেলা ই-সেবা কেন্দ্র, সিলেট

 

একনজরে সিলেট জেলা ই-সেবা কেন্দ্র এর কার্যক্রম

 

ক্রমিক   নং

বিষয়বস্তু                                                

গৃহীত কার্যক্রম

জেলা ই-সেবা কেন্দ্র স্থাপন

এটুআই হতে সিলেট জেলায় সার্ভারের মাধ্যমে ৩১ টি ল্যান কানেকশন দিয়ে জেলা ই-সেবা কেন্দ্র স্থাপন করা হয়েছে। সম্প্রতি জেলা প্রশাসনের উদ্যোগে চাহিদা অনুযায়ী আরো ৩৯ টি ল্যান কানেকশন বৃদ্ধি করায় মোট নোডের সংখ্যা ৭০ এ দাড়িয়েছে। বিগত জুলাই ২০১১ মাস হতে ই পদ্ধতিতে পত্র/নথি/পত্রজারীর কাজ চলছে।

ই-সেবা কেন্দ্রের প্রচারণা

ই-সেবা কেন্দ্র নামীয় সাইন বোর্ড স্থাপন, ব্যানার, পোষ্টার, ফেষ্টুন ইত্যাদি টানিয়ে জেলা ই-সেবা কেন্দ্রে পরিচিতি হাইলাইট করা হয়েছে যাতে করে সহজে জনসাধারন জেলা ই-সেবা কেন্দ্রে আসতে পারে। জেলা প্রশাসনের বিভিন্ন সভা সমাবেশ এবং উপজেলা প্রশাসনের বিভিন্ন সভায় জেলা ই-সেবা কেন্দ্র বিষয়ক আলোচ্যসূচী রাখা হয়েছে। তাছাড়া জেলা ই-সেবা কেন্দ্রের প্রচারণার জন্য ইতোমধ্যে বিভিন্ন লিফলেট বিতরণ করা হয়েছে এবং ইউএনও/ইউপি চেয়ারম্যানের মাধ্যমে স্থানীয়ভাবে ব্যাপক প্রচার করা হয়েছে।

ল্যানযুক্ত কম্পিউটারে আইপি ঠিকানা বসানো এবং ইউজার তৈরী

প্রত্যেকটি নোডে আইপি ঠিকানা বসানো হয়েছে । জেলা প্রশাসনের সকল কর্মকর্তা/কর্মচারীকে ব্যবহারকারী তৈরী করে নাম ও পাসওয়ার্ড দেয়া হয়েছে। প্রত্যেক ব্যবহারকারী নিজ নিজ নাম ও পাসওয়ার্ড ব্যবহার করে ই পদ্ধতিতে পত্র/নথি/পত্রজারীর কাজ করছে।

কর্মকর্তা/কর্মচারীদের প্রশিক্ষণ

এটুআই প্রকল্প হতে সিলেট জেলা প্রশাসনের সকল কর্মকর্তা/কর্মচারীদেরকে ৩ দিন ব্যাপী প্রশিক্ষণ প্রদান করা হয়। জেলা প্রশাসনের ব্যবস্থাপনায় সকল কর্মকর্মা/কর্মচারীকে নিজ নিজ ড্যাস্কে হাতে কলমে ই-সেবা কেন্দ্র বিষয়ক প্রশিক্ষণ প্রদান করা হয়।

ড্যাস বোর্ড পরীক্ষণ

নিয়মিত ড্যাসবোর্ড পরীক্ষা করে কর্মকর্তাগণ পত্র/নথি/পত্রজারীর কাজ করছেন। জেলা প্রশাসক এবং জেলা আইসিটি ফোকাল পয়েন্ট কর্তৃক নিয়মিত ড্যাসবোর্ড পরীক্ষা করে কর্মকর্তা/ কর্মচারীদের কাজের গতিশীলতা বৃদ্ধি করতে নির্দেশনা প্রদান করা হয়।

ই-সেবা কেন্দ্রের নিয়মিত সভা আয়োজন

প্রতি মাসে জেলা ই-সেবা কেন্দ্রের পরীক্ষণ ও মূল্যায়ন বিষয়ক ২ টি সভা অনুষ্ঠিত হচ্ছে। সভায় কর্মকর্তাদের কার্যক্রমের উপর পর্যালোচনা করে প্রয়োজনীয় দিক নির্দেশনা প্রদান করা হচ্ছে।

ট্রাবলস্যুটিং

সার্ভার/ল্যান/কম্পিউটারে কোন সমস্যা দেখা দিলে তাৎক্ষনিকভাবে সমাধান করার জন্য জেলা প্রশাসকের কার্যালয়ে বিসিসির ৩ জন সহকারী প্রোগ্রামারকে সার্বক্ষনিক উপস্থিত রাখা হয়েছে। এতে ল্যানে কাজ করতে কোন ব্যবহারকারী সমস্যার সম্মুখীন হলেও সাথে সাথে সমাধান পেয়ে যান।

 

 

 

 

জেলা ই-সেবা বাস্তবায়নে উল্লেঅযোগ্য পদক্ষেপসমুহ : 

 

 

১। জেলা ই-সেবা কেন্দ্রের পরিচিতি তুলে ধরার জন্য মুল গেইট এ বড় খরণের সাইনবোর্ড নির্মান এবং জেলা ই-সেবা কেন্দ্রের সামনে ও ভিতরে জেলা ই-সেবা কেন্দ্রে প্রদত্ত সেবাসমুহ সাইনবোর্ড, ফেস্টুন, ব্যানারের মাধ্যমে দেয়ালে প্রদর্শণ।

 

২। ৩১ নোড বিশিষ্ট ল্যানকে ৭৫ নোডে উন্নীতকরণ।

 

৩। সহকারী প্রোগ্রামারদের মাধ্যমে সকল কর্মকর্তা/কর্মচারীকে শাখাওয়ারী/গ্রুপ ভিত্তিক প্রশিক্ষণ প্রদান।

 

৪। জেলা-ই-সেবা কেন্দ্র ও রেকর্ডরুমের কর্মচারীদের রোস্টার ডিউটি বন্টন করে ০৩ দিনের মধ্যে ই-সিষ্টেমের মাধ্যমে নকল প্রদান নিশ্চিতকরণ।

 

৫। সম্পূর্ণ ই-সিষ্টেমের মাধ্যমে পত্র/নথি ও পত্রজারী নিষ্পত্তিকরণ। 

 

 

আবেদন সম্পর্কে জানতে অথবা সেবা পেতে কোন অসুবিধার সম্মুখীন হলে নিম্নোক্ত নম্বরে যোগাযোগ করতে বলা হচ্ছে --------

০৮২১-৭১৬০৪১ অথবা   ০১৭৩০৩৩১০১৭